টাইটান সাবমেরিন-এর ধ্বংসাবশেষের সন্ধান ও যাত্রীদের নাম

অবশেষে খোঁজ মিললো Titan (টাইটান) সাবমেরিন এর। সাগরের তলদেশে বিধ্বস্ত হয়েছে টাইটান সাবমেরিন। অনেকেই জানতে চেয়েছেন টাইটান কি বা টাইটান সাবমেরিন আপডেট কি বা টাইটান এর খবর কি?

Titan (টাইটান) হলো একটি ডুবোজাহাজ। এটি ২২ ফুট লম্বা, কার্বন-ফাইবার এবং টাইটানিয়াম এর তৈরি একটি ডুবোজাহাজ। গত রবিবার, ১৮ই জুন ২০২৩ ইং তারিখে কানাডিয়ান অভিযান জাহাজ, পোলার প্রিন্স থেকে নিউফাউন্ডল্যান্ডের সমুদ্রের তলদেশে প্রায় ১৩০০০ ফুট নীচে জাহাজডুবির স্থানে যাওয়ার জন‌্য টাইটানকে মোতায়েন করা হয়েছিল। ডুব দেওয়া শুরু করার এক ঘণ্টা ৪৫ মিনিট পর টাইটান ডুবোজাহাজটি সমুদ্রপৃষ্ঠে অবস্থানরত জাহাজের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে।

টাইটান সাবমেরিন-এর ধ্বংসাবশেষের সন্ধান ও যাত্রীদের নাম

খোঁজ মিললো Titan (টাইটান) সাবমেরিন এর

প্রায় চার কিলোমিটার পানির গভীরে ভয়ঙ্কর চাপে Titan (টাইটান) সাবমেরিনটি বিস্ফোরিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সাগরের গভীরে পানির প্রবল চাপ ডুবে যাওয়া সাবমেরিনটিকে এক মিলিসেকেন্ডের মধ‌্যে চ‌্যাপ্টা করে ফেলতে পারে। চার কিলোমিটার নিচে পানির চাপ ৫,৮০০ পিএসআই বা প্রতি বর্গ সেন্টিমিটারে ৪০৭ কেজি। পানির এই প্রবল চাপে মানব দেহ চেনার উপায় থাকে না। তাছাড়া পানির নিচে ডুবোস্রোতে পরেও মৃতদেহ ভেষে যেতে পারে। তাই পাঁচ অভিযাত্রির মৃতদেহ খুঁজে পাওয়ার সম্ভাবনা অত‌্যন্ত কম।

U.S Coast Guard Rear Admiral John Mauger সাংবাদিকদের বলেছেন, একটি কানাডিয়ান জাহাজ থেকে মোতায়েন করা আরওভি নামে পরিচিত দূর নিয়ন্ত্রিত পানির নিচের অনুসন্ধান যান গত বৃহস্পতিবার সকালে টাইটানিকের ধ্বংসাবশেষ থেকে প্রায় ১৬০০ ফুট দূরে এবং সমুদ্র পৃষ্ঠ থেকে চার কিলোমিটার নিচে ডুবো জাহাজ টাইটানের ধ্বংসাবশেষ আবিষ্কার করেছে। সেখানে পাঁচটি পৃথক টুকরো খুঁজে পাওয়ার পর কর্তৃপক্ষ নিশ্চিত করতে সক্ষম হয় সেগুলো টাইটানেরই ভাঙ্গা টুকরো। যার মধ‌্যে যানটির লেজের কোনাকৃতি একটি অংশ রয়েছে। টাইটানিক সাইটের চারপাশে ধ্বংসাবশেষ এর মধ‌্যে পাঁচটি বড় টুকরো সনাক্ত করা হয়েছে। আরো বিস্তারিত তথ‌্যের জন‌্য কাজ করা হচ্ছে। কিভাবে, কেন এবং কখন ঘটেছে সেসব প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা চলছে।

ডুবোযানের যাত্রিদের মধ‌্যে ছিলেন ৬১ বছর বয়সি Stockton Rush, যিনি OceanGate কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা এবং তিনি সাবমেরিনটি চালাচ্ছিলেন। এছাড়া ছিলেন ব্রিটিশ পাকিস্তানি ধনাঢ‌্য ব‌্যবসায়ী ৪৮ বছর বয়সী Shahzada Dawood এবং তার ১৯ বছরের ছেলে Suleman Dawood। ছিলেন ব্রিটিশ ধনকুবের ব‌্যবসায়ী ৫৮ বছর বয়সী এডভেঞ্চার প্রেমিক Hamish Harding। ঐ যানের পঞ্চম ব‌্যক্তি ছিলেন ৭৭ বছর বয়সী Paul-Henri Nargeolet, ফরাসি নৌবাহিনীর সাবেক ডুবুরি এবং একজন খ‌্যাতনামা অভিযাত্রী।

টাইটানিক সিনেমার নির্মাতা James Cameron একাধিকবার টাইটানিকের ধ্বংসাবশেশ দেখতে সাগরের গভীরে নেমেছেন, একটি ভিডিও বার্তায় তিনিও শোক প্রকাশ করেছেন।

যানটির পাঁচজন আরোহির মরদেহ উদ্ধার করা সম্ভব হবে কিনা এ বিষয়ে আমার কাছে কোন উত্তর নেই। সমদ্রের তলদেশের পরিবেশ অত‌্যন্ত বিপদজনক।

Marine Technology Society-তে Manned Underwater Vehicles Committee-এর চেয়ারম‌্যান Will Kohnen জানান OceanGate-এর সার্টিফিকেট ছিল না। তাদেরকে ২০১৮ সাল থেকে নিরাপত্তার ব‌্যাপারে সতর্ক করা হচ্ছে। OceanGate-এর এই কাজটি করা উচিৎ হয় নি। আমার উচিৎ ছিল এ ব‌্যাপারটি নিয়ে আরো সোচ্চার হওয়া। আমি জানতাম না যে তারা সার্টিফাইড না। কারণ আমি সত‌্যিই এদের ব‌্যাপারটি খোঁজ নেই নি। টাইটানের মত সমগ্র বিশ্বে মাত্র ১০টি সাবমেরিন আছে। যেগুলো চারহাজার মিটার এবং তারও গভীরে যেতে পারে। এবং তাদের সবকয়টি সার্টিফাইড। একমাত্র টাইটান ছাড়া। এ সাবমেরিন নিজেদের পরীক্ষামূলক বলেছেন। আপনি পরীক্ষামূলভাবে নিচে যেতেই পারেন। তবে মানুষ নিয়ে নয়। যদি এটি পরীক্ষামূলক হয় তবে আপনার লোকেদের সমুদ্রের নিচে নামানো উচিত নয়।

১৯১২ সালে ইংল‌্যান্ডে Southampton থেকে যুক্তরাষ্ট্রের New York-এর উদ্দেশ‌্যে প্রথম যাত্রায় বিশাল বরফ খন্ডের সাথে ধাক্কায় ডুবে গিয়েছিল তখনকার সবচেয়ে বড় যাত্রীবাহী জাহাজ টাইটানিক। প্রাণ গিয়েছিল দেড় হাজার মানুষের। একশবছর পর টাইটানিকের পাশেই সমাধি হলো টাইটানের। মঞ্চায়িত হলো আরেকটি ট্রাজেডির।

নতুন করে দেখা মিললো টাইটানিক জাহাজের

এ যেন এক নতুন ‍সূচনা। আবারো নতুন করে দেখা মিললো টাইটানিক জাহাজের। শুরু হলো এক নুতন ইতিহাস।

টাইটানিক জাহাজ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

Read more about recent world

Links to read more about recent world. Please click on the buttons below to visit more pages about recent world.

Cluster Bombs information-US is going to give the cluster bomb to Ukraine