বিদেশি শব্দে প্রমিত বাংলা বানানের নিয়ম।

প্রমিত বাংলা বানান, প্রমিত বাংলা বানানের নিয়ম বিস্তারিত এখানে আলোচনা করা হয়েছে।

বিদেশি শব্দে প্রমিত বাংলা বানানের পাঁচটি নিয়ম লেখ

দীর্ঘপথ পাড়ি দিয়ে বাংলা ভাষা এখন একটি সমৃদ্ধ ভাষা। এ ভাষার মধ্যে প্রবেশ করেছে বহু দেশি-বিদেশি শব্দ ও গঠন রীতি। বিচিত্র ভাষার সংমিশ্রণে গড়ে উঠেছে এর দেহাবয়ব। কিন্তু এ সংমিশ্রণ ঘটার ফলে বাংলা বানানের ক্ষেত্রে দেখা দেয় অনিয়ম ও বিশৃঙ্খলা। উচ্চারণের ক্ষেত্রেও বিভিন্ন ভাষার শব্দের বৈশিষ্ট্য বাংলা ভাষায় অনুপ্রবেশ করে সৃষ্টি করেছে নানা জটিলতা। এর ফলে বাংলা ভাষার রূপ হয়ে ওঠে ত্রুটিপূর্ণ। একই শব্দের বানানে দেখা দেয় একাধিক রূপ। এজন্য ভাষায় নতুন নতুন সমস্যার উদ্ভব ঘটে। এ ভিন্নতা ও বিশৃঙ্খলা দূর করার জন্য ১৯৩৬ সালে কলকতা বিশ্ববিদ্যালয়, ১৯৮৪ সালে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এবং ১৯৯২ সালে বাংলা একাডেমি ‘প্রমিত বাংলা বানান রীতি’ প্রণয়ন করেন।

প্রমিত বাংলা বানানের নিয়ম

বিদেশি শব্দে প্রমিত বাংলা বানানের কয়েকটি নিয়ম এখানে তুলে ধরা হলো:

১. বাংলা ব্যবহৃত কেবল সংস্কৃত শব্দেই ণত্ব ও ষত্ব বিধি মানা হয়, অসংস্কৃত ও বিদেশি শব্দে এ নিয়ম প্রযোজ্য নয়। তাই বিদেশি শব্দে কখনো মূর্ধন্য-ষ ব্যবহৃত হবে না। বিদেশি শব্দে প্রতিবর্তীকরণে উচ্চারণ অনুযায়ী ‘শ’ অথবা ‘স’ বসবে। যেমন: ফাস্ট, স্টপ, টেস্ট, স্টাফ, তামাশা, হামেশো ইত্যাদি।

২. আরবি-ফারসি শব্দের সিন, ছোয়াদ ইত্যাদির প্রতিবর্ণীকরণে ‘স’ এবং ‘শিন’ এর প্রতিবর্ণীকরণে ‘শ’ হয়। যেমন: সাদা, খাস, রসদ, আসর, আসমান, নালিশ, ইশতেহার, তল্লাশি, শরবত ইত্যাদি।

৩. নিম্নবর্ণিত কতিপয় বিদেশি শব্দে 'st' এর স্থলে 'স্ট' হয়। যেমন: হোস্টেল, স্টেশন, স্টল, স্টার, স্টোভ, ব্রেকফাস্ট, পোস্টমাস্টার, টুরিস্ট, স্টেশনারি ইত্যাদি।

৪. ইংরেজি শব্দের মাধ্যমে বাংলা ভাষায় আগত বিদেশি শব্দের মূল উচ্চারণ বাংলা তালব্য-শ এর অনুরূপ বা কাছাকাছি হলে বাংলা বানানে তালব্য 'শ' হবে। যেমন:
cial: অফিশিয়াল, এসেনশিয়াল।
cian: টেকনিশিয়ান, মিউজিশিয়ান।
-sion, -ssion, -tion: পার্টিশন, মিশন, ফ্যাশন, পেনশন ইত্যাদি।

৫. বাংলা ধ্বনি পদ্ধতি অনুযায়ী বিদেশি শব্দের বানানে সাধারণভাবে বর্গীয় 'জ' হয়ে থাকে, অন্তস্থ 'য' হয় না। যেমন: জাদুঘর, জানালা, কাগজ, কলিজা, জানুয়ারি, ম্যাগাজিন, ভিজিট ইত্যাদি।

প্রমিত বাংলা বানান কী ও প্রয়োজনীয়তা

প্রমিত বাংলা বানান কী ও প্রয়োজনীয়তা সম্পর্কে আরও পড়তে নিচের বাটনে ক্লিক করুন।

প্রমিত বাংলা বানান কী প্রমিত বাংলা বানানের প্রয়োজনীয়তা

পরীক্ষার জন‌্য ব‌্যাকরণ-এর গুরুত্বপূর্ণ বিষয়সমূহ

সকল প্রকার ভর্তি পরীক্ষা, চাকরির পরীক্ষা, HSC পরীক্ষা ও SSC পরীক্ষার জন‌্য বাংলা ব‌্যাকরণ-এর গুরুত্বপূর্ণ বিষয়সমূহের লিংক নিচে দেয়া হলো। হলুদ বাটনে ক্লিক করে বিষয়ভিত্তিক পেজগুলো ভিজিট করুন।

বাগধারা কাকে বলে? উদাহরণ সহ বাগধারা পড়তে এখানে ক্লিক করুন। সন্ধি কি? সন্ধি শব্দের অর্থ কি? পড়তে এখানে ক্লিক করুন। সমাস ‍কি? সমাস কত প্রকার? পড়তে এখানে ক্লিক করুন। কারক কাকে বলে? কারক কত প্রকার? বিভক্তি কি? বিভক্তি কত প্রকার? পড়তে এখানে ক্লিক করুন। সমার্থক শব্দ বা প্রতিশব্দ কি ও এর উদাহরণ পড়তে এখানে ক্লিক করুন। বিরামচিহ্ন কাকে বলে? বাংলায় বিরামচিহ্ন কয়টি ও কি কি? পড়তে এখানে ক্লিক করুন। জোড় বা সমোচ্চরিত শব্দ- অ থেকে ঔ পর্যন্ত পড়তে এখানে ক্লিক করুন। জোড় বা সমোচ্চারিত শব্দ- ক থেকে ন পর্যন্ত পড়তে এখানে ক্লিক করুন। জোড় বা সমোচ্চারিত শব্দ ও তার প্রয়োগ। প থেকে হ পর্যন্ত পড়তে এখানে ক্লিক করুন।