বাংলা ব্যাকরণ

সকল প্রকার ভর্তি পরীক্ষা, চাকরির পরিক্ষা ও ক্লাস পরীক্ষার জন্য বাংলা ব্যাকরণ। এখানে বাংলা ব্যাকরণ এর সম্ভাব্য বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে যা বাংলা ব্যাকরণ সংক্রান্ত সকল প্রকার পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ। অনলাইনে বাংলা ব্যাকরণ এর প্রস্তুতি সহজে নেয়ার জন্য এই আয়োজন।

পরীক্ষার জন্য বাংলা ব্যাকরণ

বাংলা ব্যাকরণ এর গুরুত্বপূর্ণ সম্ভাব্য বিষয়গুলো পর্যায়ক্রমে দেয়া হলো। বিস্তারিত পড়তে নিচের আলাদা আলাদা লিংকে ভিজিট করার জন্য অনুরোধ করছি। অল্প সময়ে প্রস্তুতি নেয়ার জন্য বিগত বছরের বিভিন্ন পরীক্ষার প্রশ্ন থেকে গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে বাংলা ব্যাকরণ এর এই পেজটি সাজানো হয়েছে।

IMAGENAME

বাংলা ব্যাকরণ এর বাগধারা

প্রত্যেক ভাষার এরূপ বহু শব্দ সমষ্টি রয়েছে, যেগুলো শব্দগত অর্থের পরিবর্তে সমষ্টিগতভাবে একটি বিশেষ অর্থ প্রদান করে, একে বাগধারা বলে। বাংলা ব্যাকরণ এর একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো বাগধারা। নিচে বিভিন্ন বর্ণ দিয়ে বাগধারা এর লিংক দেয়া হলো।

অ, আ দিয়ে বাগধারা ই, ঈ, উ, ঊ, এ, ও দিয়ে বাগধারা ক, খ দিয়ে বাগধারা গ, ঘ, চ, ছ দিয়ে বাগধারা জ, ঝ, ট, ঠ, ড, ঢ, ত, থ, দ, ধ, ন দিয়ে বাগধারা প, ফ, ব, ভ, ম, য, র, ল, শ, ষ, স, হ দিয়ে বাগধারা

সন্ধি কি কত প্রকার ও কি কি

কথা বলার সময় পাশাপাশি দুটো শব্দের বা বাক্যাংশের দুটো কাছাকছি ধ্বনি সহজে উচ্চারণের ফলে মিলিত হয়ে উচ্চারিত হয় এ ধরনের ধ্বনির মিলনের নামই সন্ধি। বাংলা ব্যাকরণ এর অতি গুরুত্বপূর্ণ প্রশ্ন হচ্ছে- সন্ধি কি? নিচের লিংকে সন্ধি কি কত প্রকার ও কি কি বিস্তারিত দেয়া হলো।

সন্ধি কি কত প্রকার ও কি কি

এককথায় প্রকাশ বা বাক‌্য সংকোচন

একটি বাক‌্য বা বাক‌্যাংশকে একটি পদে বা যৌগিক শব্দে পরিবর্তিত করার নাম বাক‌্য সংকোচন বা এক কথায় প্রকাশ। এককথায় প্রকাশ কি? এককথায় প্রকাশের উদাহরণ ও নমুনা প্রশ্নোত্তর পড়তে নিচের বাটনে ক্লিক করুন।

এককথায় প্রকাশ বা বাক‌্য সংকোচন পড়তে এখানে ক্লিক করুন

সমাস কি? সমাস কত প্রকার?

পরস্পর অর্থসঙ্গতি বিশিষ্ট দুই বা ততোধিক পদের বিভক্তি লোপ করে একটি বৃহৎ শব্দ সৃষ্টি করার নাম সমাস। বাংলা ব্যাকরণ-এ সমাসকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। সমাস কি, সমাস কত প্রকার, দ্বন্দ্ব সমাস, অব্যয়ীভাব সমাস, তৎপুরুষ সমাস, কর্মধারয় সমাস, দ্বিগু সমাস, বহুব্রীহি সমাস বিস্তারিত দেখতে নিচের বাটনে ক্লিক করুন।

সমাস এর বিস্তারিত এখানে

কারক ও বিভক্তি

কারক কাকে বলে? কারক কত প্রকার? বিভক্তি কি? বিভক্তি কত প্রকার? কারক ও বিভক্তি চেনার সহজ উপায় বিস্তারিত দেখতে নিচের বাটনে ক্লিক করুন।

কারক ও বিভক্তি এর বিস্তারিত এখানে দেখুন

সমার্থক শব্দ বা প্রতিশব্দ কি?

বাংলা ভাষায় এমন কতগুলো শব্দ আছে যার অর্থ একই কিন্তু ভিন্ন ভিন্ন শব্দ ব‌্যবহৃত হয়। এই জাতীয় শব্দগুলো বিশিষ্ট অর্থে বাক‌্যে ব‌্যবহৃত হয়ে বিশেষ তাৎপর্যপূর্ণ অর্থ প্রকাশ করে। এ ধরনের শব্দ প্রয়োগে ভাষার সম্প্রসারিত রূপ লক্ষ করা যায়। বাংলা ভাষায় এই সকল শব্দকে প্রতিশব্দ বা সমার্থক শব্দ বলে।

সমার্থক শব্দ এর বিস্তারিত এখানে দেখুন

বিপরীত শব্দ

বাংলা ব্যাকরণ এর একটি গুরুত্বপূর্ণ অংশ বিপরীত শব্দ। অর্থাৎ, এস এস সি পরীক্ষা, এইচ এস সি পরীক্ষা এবং বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য বাংলা দ্বিতীয় পত্র তথা বাংলা ব‌্যাকরণ এর একটি গুরুত্বপূর্ণ অংশ বিপরীত শব্দ। এছাড়াও সকল প্রকার চাকরির পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন‌্য বাংলা ব‌্যাকরণ এর বিপরীত শব্দ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিপরীত শব্দ পড়তে এখানে ক্লিক করুন

লিঙ্গ প্রকরণ

লিঙ্গ শব্দের অর্থ চিহ্ন বা লক্ষণ। যে চিহ্ন বা লক্ষণের সাহায্যে কোনো প্রাণী সম্বন্ধে স্ত্রী-পুরুষভেদ নির্ণীত হয় তাকে লিঙ্গ বলে। সকল প্রকার পরীক্ষার জন‌্য বাংলা ব‌্যাকরণ-এর লিঙ্গ পরিবর্তন জানা খুবই জরুরি। পরীক্ষার জন‌্য সম্ভাব্য ও গুরুত্বপূর্ণ লিঙ্গ পরিবর্তন পড়তে নিচের হলুদ বাটনে ক্লিক করুন।

লিঙ্গ প্রকরণ এর বিস্তারিত এখানে পড়ুন

বানান শুদ্ধিকরণ ও বাক্য শুদ্ধিকরণ

বাংলা ভাষা রীতিতে এবং বাংলা বানানে বিভিন্ন সময়ে ভুল সংক্রান্ত বিড়ম্বনার সৃষ্টি হয়। ব‌্যাকরণের ভাষায় এই সব ভুল বানানকে শুদ্ধ করে লেখাই হচ্ছে বানান শুদ্ধিকরণ। বানান শুদ্ধিকরণ ও বাক্য শুদ্ধিকরণ সম্পর্কে বিস্তারিত পড়তে নিচের বাটনে ক্লিক করুন।

বানান শুদ্ধিকরণ ও বাক্য শুদ্ধিকরণ এর বিস্তারিত এখানে পড়ুন

বচন অর্থ সংখ্যার ধারণা

‘বচন’ ব‌্যাকরণের একটি পারিভাষিক শব্দ। বচন অর্থ সংখ‌্যার ধারণা। ব‌্যাকরণে বিশেষ্য বা সর্বনামের সংখ্যাগত ধারণা প্রকাশের উপায়কে বচন বলে।

বচন অর্থ সংখ্যার ধারণা, বিস্তারিত এখানে পড়ুন

জোড় বা সমোচ্চারিত শব্দ

বাংলা ভাষায় এমন কতগুলো শব্দ আছে যেগুলোর উচ্চারণ প্রায় এক হলেও বানান এবং অর্থের দিক দিয়ে পার্থক্য রয়েছে। বাংলা ব্যাকরণ-এ এসব শব্দকে জোড় বা সমোচ্চারিত শব্দ বলে। জোড় বা সমোচ্চারিত শব্দ সম্পর্কে বিস্তারিত জানতে ও পরীক্ষার প্রস্তুতি নিতে নিচের লিংকে ভিজিট করুন।

অ থেকে ঔ পর্যন্ত জোড় বা সমোচ্চারিত শব্দ ক থেকে ন পর্যন্ত জোড় বা সমোচ্চারিত শব্দ প থেকে হ পর্যন্ত জোড় বা সমোচ্চারিত শব্দ

বিরামচিহ্ন কমা, দাঁড়ি, কোলন, সেমিকোলন, ড্যাস

বাংলা ব্যাকরণ এর অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো বিরামচিহ্ন। বিরামচিহ্ন কাকে বলে? বাংলায় বিরামচিহ্ন কয়টি ও কি কি? বিস্তারিত নিচের লিংকে দেয়া হলো।

বিরামচিহ্ন কমা, দাঁড়ি, কোলন, সেমিকোলন, ড্যাস বিস্তারিত

প্রমিত বাংলা বানান

বাংলাদেশের সর্বস্তরে এক বানান রক্ষার্থে বাংলা একাডেমি প্রণীত বানানের নিয়মকে প্রমিত বাংলা বানান বলা হয়। প্রমিত বাংলা বানান কী? প্রমিত বাংলা বানানের নিয়ম, বিস্তারিত নিচের লিংকগুলোতে দেয়া হলো।

প্রমিত বাংলা বানান কী প্রমিত বাংলা বানানের প্রয়োজনীয়তা প্রমিত বাংলা বানানের নিয়ম