সুবহান আল্লাহ এর ফজিলত ও কোরআনের কিছু গুরুত্বপূর্ণ আয়াত

কোরআনের কিছু আয়াত, কোরআনের আয়াতের অর্থ, কোরআনের কিছু গুরুত্বপূর্ণ আয়াত, কোরআনের সুন্দর আয়াত, অসাধারণ কিছু উক্তি, ইসলামিক আয়াত, অনুপ্রেরণামূলক কোরআনের আয়াত, কোরআনের কিছু উক্তি, কোরআনের গুরুত্বপূর্ণ আয়াত, জীবন নিয়ে কোরআনের আয়াত, খারাপ সময় নিয়ে কোরআনের আয়াত, ধৈর্যধারণ নিয়ে কোরআনের আয়াত, ধৈর্য নিয়ে কোরআনের আয়াত

জীবন নিয়ে কোরআনের আয়াত

নিচে সুবহান আল্লাহ এর ফজিলত ও জীবন নিয়ে কোরআনের কিছু আয়াত আলোচনা করা হয়েছে।

সুবহান আল্লাহ এর ফজিলত ও কোরআনের কিছু গুরুত্বপূর্ণ আয়াত

সুবহান আল্লাহ এর ফজিলত

বান্দা যখন এই তাসবীহ্‌ পাঠ করে আল্লাহর প্রশংসা করে ফেরেশতারা তখন দ্বিধাগ্রস্থ হয়ে যায় এই তাসবীহ্‌-এর নেকী কি লিখবে এবং এই ব‌্যাপারে আল্লাহকে জিজ্ঞাসা করে।

তখন আল্লাহ সুবহানাহু ওয়া তা‘য়ালা ফেরেশতাদের বলেন এটা এভাবেই লিখে রাখো! বান্দার সাথে আমার সাক্ষাতকালে আমি তাকে এর সওয়াব (পুরষ্কার) দিবো।

তাসবীহ্‌টি হলোঃ ইয়া রব্বি! লাকাল হামদু কামা- ইয়ামবাগী লিজালালি ওয়াজহিকা ওয়া লিআজীমি সুলত্বনিক।

অর্থঃ হে আমার প্রভু! আপনার মহিমান্বিত চেহারা এবং আপনার রাজত্বের উপযোগী প্রশংসা শুধু আপনার জন‌্য। (ইবনে মাজাহ ৩৮০১)

কোরআনের অসাধারণ কিছু আয়াত

“ভেঙ্গে পড়োনা, নিরাশ হয়োনা, সাহায‌্য আসবেই, এটা আল্লাহর ওয়াদা। জেনে রেখো আল্লাহর সাহায‌্য অতি নিকটে!” (সূরা বাক্বারা-২১৪)

“তিনি (আল্লাহ) যখন কোন কিছু করতে ইচ্ছা করেন তখন তাকে কেবল বলেন হও, তখন তা হয়ে যায়।” (সূরা ইয়াসীন-৮২)

“আমি তো আমার দুঃখ ও অস্থিরতাগুলো আল্লাহর সমীপেই নিবেদন করছি।” (সূরা ইউসুফ-৮৬)

“তোমাদের মাবুদ একমাত্র আল্লাহ তিনি ছাড়া অন‌্য কেহ করুনাময় দয়ালু মাবুদ নেই।” (সূরা বাক্বারা-১৬৩)

“হে আল্লাহ, আমি তো কখনো আপনাকে ডেকে ব‌্যর্থ হইনি।” (সূরা মারইয়াম-৪)

“আল্লাহ কষ্টের পর সুখ দিবেন।” (সূরা তালাক্ব-৭)

“যে তওবা করে, ঈমান আনে এবং সৎকর্ম করে অতঃপর সৎপথে অটল থাকে আমি তার প্রতি অবশ‌্যই ক্ষমাশীল।” (সূরা ত্বো-হা: ৮২)

“নিশ্চয় কষ্টের সাথে রয়েছে স্বস্তি।” (সূরা ইনশিরাহ-৬)

“আপনি আপনার প্রভুকে সকাল সন্ধ‌্যায় আপন মনে অত‌্যন্ত বিনীত ও ভীত সন্ত্রস্তভাবে স্মরণ করুন, উচ্চ শব্দে নয়...।” (সূরা আরাফ-২০৫)

“আল্লাহ কোনো ব‌্যক্তির উপর তার সাধ‌্যের চাইতে বেশী বোঝা চাপিয়ে দেন না...।” (সূরা বাক্বারা-২৮৬)

“অবশ‌্যই আমি তোমাদের পরীক্ষা করবো কিছুটা ভয়, ক্ষুধা, মাল ও জানের ক্ষতি ও ফল-ফসল বিনষ্টের মাধ‌্যমে। তবে সুসংবাদ দাও ধৈর্য‌্যশীলদের।” (সূরা বাক্বারা-১৫৫)

“আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না। নিশ্চয় আল্লাহর রহমত থেকে কাফের সম্প্রদায় ব‌্যতীত অন‌্য কেউ নিরাশ হয় না।” (সূরা ইউসুফ-৮৭)

“...হে ঈমানদারগণ, তোমরা ধৈর্য‌্য ও নামাজের মাধ‌্যমে সাহায‌্য প্রার্থনা করো। নিশ্চয়ই আল্লাহ ধৈর্য‌্যশীলদের সঙ্গে আছেন।” (সূরা বাক্বারা-১৫৩)

“...যদি তোমরা শুকরিয়া আদায় করো, তবে আমি অবশ‌্যই তোমাদের (নেয়ামত) বাড়িয়ে দিব...।” (সূরা ইব্রাহীম-৭)

দৃষ্টি আকর্ষণঃ সম্মানিত ভিজিটর, ওয়েবসাইটটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আমাদের একটি দল এই ওয়েবসাইটে বিভিন্ন তথ্য দেওয়ার জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছে। আপনি ইচ্ছা করলে এই ওয়েবসাইটে কর্মরত ব্যক্তিদের উদ্দেশ্যে যে কোন পরিমাণ টাকা বিকাশ-এর মাধ্যমে হদিয়া করতে পারেন। হাদিয়া দেওয়ার জন্য বিকাশ পার্সোনাল নাম্বারটি নিচে দেওয়া হলোঃ

01750101908

প্রত্যেক পিতা-মাতার জন‌্য যে বিষয়গুলো জানা প্রয়োজন

প্রত্যেক পিতা-মাতার জন‌্য যে বিষয়গুলো জানা প্রয়োজন তা বিভিন্ন পেজে আলোচনা করা হয়েছে। পেজের লিংকগুলো নিচের বাটনের মাধ্যমে দেয়া হয়েছে। আপনার পছন্দ অনুযায়ী নিচের বাটনগুলোতে ক্লিক করে পেজগুলো ভিজিট করার জন‌্য অনুরোধ করছি।

ভাল নাম রাখা পিতার ওপর সন্তানের হক। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন নামের গুরুত্ব কি? বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন আরবী নামের প্রয়োজনীয়তা কি? বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন পিতার নামেই সন্তানের প্রকৃত পরিচয়। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন শিশু জন্মের পর কিভাবে পরিচর্যা করতে হয়? বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন নবজাতকের খাবার কি? নবজাতক শিশুকে তার মায়ের বুকের দুধ কেন খাওয়াবেন? দুধ খাওয়ানোর নিয়ম কি? খাওয়ানোর প্রয়োজনীয়তা কি? বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন শিশুদের সেবা-যত্ন, শিক্ষা-দীক্ষা, আদব-কায়দা, পোষাক পরিচ্ছদ, ন‌্যাপকিন ব‌্যবহার? বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন